হাত পা ঠান্ডা হয়ে যায় কেন - জ্বর হলে হাত পা ঠান্ডা হয় কেন

আসসালামু আলাইকুম! আপনি কি জানেন হাত পা ঠান্ডা হয়ে যায় কেন কিংবা জ্বর হলে হাত পা ঠান্ডা হয় কেন? এই পোস্টে জ্বর হলে হাত পা ঠান্ডা হয় কেন ও হাত পা ঠান্ডা হয়ে যায় কেন সে সম্পর্কে জানতে পারবেন। তাই জ্বর হলে হাত পা ঠান্ডা হয় কেন ও হাত পা ঠান্ডা হয়ে যায় কেন তা সম্পর্কে জানতে পোস্টটি পড়ুন। 

এছাড়াও আরো জানতে পারবেন শিশুদের হাত পা ঠান্ডা থাকার কারণ ও হাত পা ঠান্ডা হয়ে জ্বর এবং হাত পা ঠান্ডা হলে করনীয় সম্পর্কে। পাশাপাশি হাত পা ঠান্ডা মাথা গরম ও হাত পা সবসময় গরম থাকে কেন এসব বিষয়েও আলোচনা করা হবে। যারা হাত পা ঠান্ডা হয়ে যায় কেন কিংবা জ্বর হলে হাত পা ঠান্ডা হয় কেন তা সহ অন্যান্য বিষয়ে জানতে চান তাদের জন্য পোস্টটি গুরুত্বপূর্ণ। তো চলুন আর দেরি না করে হাত পা ঠান্ডা হয়ে যায় কেন তা সহ অন্যান্য বিষয়ের আজকের আর্টিকেলটি শুরু করি।

সূচিপত্র: হাত পা ঠান্ডা হয়ে যায় কেন - জ্বর হলে হাত পা ঠান্ডা হয় কেন

হাত পা ঠান্ডা হয়ে যায় কেন - শিশুদের হাত পা ঠান্ডা থাকার কারণ

হাত পা ঠান্ডা হয়ে যাওয়া এটা একটি কমন সমস্যা। কিন্তু হাত পা ঠান্ডা হয়ে যায় কেন তা সম্পর্কে তেমন কারোরই ধারণা নেই। আপনি কি জানেন হাত পা ঠান্ডা হয়ে যায় কেন বা শিশুদের হাত পা ঠান্ডা থাকার কারণ কি। হাত পা ঠান্ডা হয়ে যায় কেন এই প্রশ্নের উত্তর অনেকের অজানা। মূলত আমাদের শরীর এর তাপমাত্রা নিয়ন্ত্রণ হয় আবহাওয়ার ওপর। বিশেষ করে শীতকালে যখন বাইরে প্রচুর শীত পড়ে তখন আমাদের হাত পা ঠান্ডা হয়ে যায়। বিশেষ করে শিশুদের এমনটা বেশি হয়ে থাকে। এছাড়া আরো অনেক কারণে হাত পা ঠান্ডা হয়ে যায়। তো চলুন দেখে নিই হাত পা ঠান্ডা হয়ে যায় কেন বা শিশুদের হাত পা ঠান্ডা থাকার কারণ গুলো।
শরীরে রক্ত স্বল্পতার কারণে অনেকেরই এমনটা হয়ে থাকে। লোহিত রক্ত ক্ষনিকার স্বল্প উৎপাদন ও অক্সিজেন কম বহনের কারণে হাত পা ঠান্ডা হয়ে যায়। হাত পা ঠান্ডা হয়ে যায় কেন সম্পর্কিত আরো কিছু কারণ হলো ইনসুলিন এর মাত্রার পরিবর্তন। ডায়বেটিস এর ফলে এমনটা অনেক সময় হয়ে থাকে। এমনকি শরীর এর মধ্যে দীর্ঘ স্থায়ী কোনো রোগ থেকে থাকলেও হাত পা ঠান্ডা হয়ে যায়। শিশুদের ক্ষেত্রে এটি রক্ত সঞ্চালন এর কারণে বেশি হয়। আশা করি বুঝতে পেরেছেন যে হাত পা ঠান্ডা হয়ে যায় কেন সে সম্পর্কে। 

জ্বর হলে হাত পা ঠান্ডা হয় কেন - হাত পা ঠান্ডা হয়ে জ্বর

জ্বর নামক সমস্যাটির সাথে আমরা প্রতিনিয়ত সম্মুখীন হয়ে থাকি। জ্বর একটি সাধারণ সমস্যা। কিন্তু জ্বর হলে হাত পা ঠান্ডা হয়ে যাওয়াটা নিয়ে অনেকে চিন্তায় মগ্ন থাকে। জ্বর হলে হাত পা ঠান্ডা হয় কেন বা হাত পা ঠান্ডা হয়ে জ্বর হওয়ার কারণ কি? আপনি যদি জ্বর হলে হাত পা ঠান্ডা হয় কেন ও হাত পা ঠান্ডা হয়ে জ্বর হলে এর কারণ না জানলে আপনি আতংকিত হতে পারেন। তাই আমাদের অবশ্যই জেনে রাখা উচিত যে জ্বর হলে হাত পা ঠান্ডা হয় কেন তা সম্পর্কে। তো যাদের জ্বর হলে হাত পা ঠান্ডা হয়ে যায় তাদের জন্য এই পাঠটি গুরুত্বপূর্ণ। কেননা এই অংশে আমরা জ্বর হলে হাত পা ঠান্ডা হয় কেন তা নিয়ে জানবো।

জ্বর হলে হাত পা ঠান্ডা হয় কেন এর মধ্যে মূল কারণ হলো এসময় আমাদের শরীর এর তাপমাত্রার পরিবর্তন ঘটে। আসলে এতে আতংকিত হওয়ার কিছু নেই। কেননা এটি একটি সংক্রমণিত রোগ। এর ফলে আমাদের শরীরে পানি ও লবণ এর পরিমাণ কমে যায়। জ্বর হলে হাত পা ঠান্ডা হয় কেন এর আরেকটা কারণ হলো রক্ত সঞ্চালন এর সমস্যা। স্বাভাবিক ভাবে এ সময় রক্ত সঞ্চালনেরও পরিবর্তন আসতে পারে। আবার জ্বর হলে অনেকের শরীর দূর্বল হয়ে যায়। এর থেকে শরীর ঠান্ডা হতে থাকে। তবে এটি কোনো গুরুতর সমস্যা নয়। জ্বর কমে গেলে এটি স্বাভাবিক অবস্থানে আসে। 

হাত পা ঠান্ডা হলে করনীয় 

হাত পা ঠান্ডা হলে আতংকিত না হয়ে হাত পা ঠান্ডা হলে করনীয় গুলো জেনে রাখা দরকার। আপনি যদি হাত পা ঠান্ডা হলে করনীয় গুলো জানতে পারেন তাহলে এই সমস্যা হতে আপনি অতি সহজেই মুক্তি পাবেন। হাত পা ঠান্ডা হলে করনীয় গুলি হলো:
  • গরম তেল: হাতের তালু ও পায়ের তালুতে গরম ম্যাসাজ তেল এর মালিশ করুন। এতে অনেকটা গরম হয়ে ওঠে হাত পা। কেননা এতে শরীর এর অক্সিজেন সরবরাহ বাড়ে।
  • এপসম লবণ পানি: আপনার বাসায় যদি এপসম লবন থাকে তাহলে এটি কুসুম গরম পানির সাথে মিশিয়ে আপনার হাত পা চুবিয়ে রাখুন। এটি আপবার দেহে ম্যাগনেসিয়াম এর যোগান দিয়ে শরীরকে গরম রাখে।
  • আয়রন সমৃদ্ধ খাবার: শরীরে আয়রন এর ঘাটতি থাকলেও এমন হয়। তাই আয়রন সমৃদ্ধ খাবার যেমন খেজুর, পালং শাক, আপেল, সয়াবিন খাওয়া উচিত।

হাত পা ঠান্ডা মাথা গরম

হাত পা ঠান্ডা মাথা গরম এমনটা অনেকের মাঝে মাঝে হয় থাকে। এতে চিন্তিত হওয়ার কিছু নেই৷ অনেক সময় মাথা বেশিক্ষণ ঢেকে রাখলে এতে মাথা গরম হয়ে যায়। আবার প্রচুর গরমে খালি মাথায় বের হলেও এমনটা হয়ে থাকে। আবার অনেকে শীতকালে কানটুপি পড়ে থাকে। ফলে মাথায় গরমের প্রকোপ বাড়ে এটি গরম হয়ে যায়। এতে তেমন সমস্যা নেয়৷ গোসল করে নিলে অনেকটা স্বাভাবিক অবস্থায় ফিরে আসে। তবে বেশিদিন যাবত এটা হয়ে থাকলে একজন বিশেষজ্ঞের পরামর্শ নেওয়াই ভালো। নিশ্চয়ই বুঝতে পেরেছেন হাত পা ঠান্ডা মাথা গরম এর কারণ।

হাত পা সবসময় গরম থাকে কেন

শরীর এর তাপমাত্রার ওপর নির্ভর করে হাত পা ঠান্ডা নাকি গরম থাকবে। কিন্তু অনেকের হাত পা সবসময় গরম থাকে। আপনি কি জানেন হাত পা সবসময় গরম থাকে কেন? এই সমস্যা টি অনেক কারণে হয়ে থাকে। যেমন ভিটামিন এর অভাবে,হরমোনের সমস্যা,স্নায়ুগত সমস্যা, ইত্যাদি। হাত পায়ে ভিনেগার এবং গোলাপজল ম্যাসাজ করলে এটি অতি সহজে ভালো হয়ে যায়। এছাড়াও ঠাণ্ডা পানি পান করবেন ও হালকা গরম পানিতে সামান্য হলুদ মিশিয়ে পান করুন প্রতিদিন দুইবার। এতক্ষণে নিশ্চয়ই হাত পা সবসময় গরম থাকে কেন তা নিয়ে সংশয় দূর হয়েছে। 
আশা করি আজকের পোস্ট টি আপনাদের কাছে ভালো লেগেছে। এই পোস্টে জ্বর হলে হাত পা ঠান্ডা হয় কেন ও হাত পা ঠান্ডা হয়ে যায় কেন তা সহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়েছে। আপনি যদি মনোযোগ দিয়ে পড়েন তাহলে জ্বর হলে হাত পা ঠান্ডা হয় কেন তা সহ অন্যান্য বিষয়ে জানতে পারবেন। 18801
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url