অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা

আমরা জানি যে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় বিশ্বের মধ্যে সেরা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অন্যতম একটি। কিন্তু অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা আমরা অনেকেই জানিনা। বাংলাদেশ থেকে অনেকেই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি হতে চাই সাধারণত তাই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা সম্পর্কে জানতে হবে। আজকের এই আর্টিকেলে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা সম্পর্কে আপনাদের জানানো হবে।

তাহলে চলুন দেরি না করে ঝটপট অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা সম্পর্কে জেনে নেওয়া যাক। উক্ত গুরুত্বপূর্ণ বিষয়টি জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা

আমরা জানি যে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় হল বিশ্বের মধ্যে সেরা বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে অন্যতম একটি। প্রতিটি ভালো ছাত্রের ইচ্ছা থাকে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় পড়ার। কিন্তু সবাই এটি করে উঠতে পারে না। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়া কঠিন হলেও কিন্তু অসম্ভব নয়। বাংলাদেশ থেকে অনেকেই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় পড়াশোনা করে।

আরো পড়ুনঃ সালাতুল তাসবিহ - সালাতুল তাসবিহ নামাজের নিয়ত

মোটামুটি একাডেমিক রেজাল্ট ও ভর্তি নির্বাচন বিষয়ে ভালো জ্ঞান এবং ইংরেজিদের দক্ষ হলে সহজে অক্সফোর্ডে ভর্তি হওয়ার ইন্টারভিউতে পাশ করা যায়। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে কেবল একাডেমিক ফল এবং ইংরেজি অভিজ্ঞানকে গুরুত্ব দেওয়া হয়। আমরা অনেকেই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা সম্পর্কে জানার জন্য আগ্রহী থাকি।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা হিসেবে আপনার নূন্যতম সি জি পি এ থাকতে হবে আপার সেকেন্ড ক্লাস অনার্স খুবই বড় একটি রেন্স। সিজিপিএ ৩.৩ থেকে ৩.৭ কে তারা সেকেন্ড ক্লাস জিপিএ বলে। অর্থাৎ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা হিসেবে আপনার সিজিপিএ থাকতে হবে নূন্যতম ৩.৩ থেকে ৩.৭ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি হতে হলে আপনাকে ইংরেজি ভাষার উপরে দক্ষ হতে হবে।

আপনি যদি ইংরেজি ভাষার উপর দক্ষ হতে না পারেন তাহলে বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন করতে পারবেন না। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য আপনাকে একটি পরীক্ষা দিতে হবে ইংরেজি ভাষার ওপর। এই পরীক্ষাটি আন্তর্জাতিকভাবে সকল দেশে নেওয়া হয় এ পরীক্ষাটির নাম হচ্ছে IELTS পরীক্ষাটি ইংরেজি ভাষার উপর দেওয়া হয়ে থাকে যেখানে সর্বত্র মার্ক ১০ থাকে। এর মধ্যে যদি আপনি ৭ পেয়ে যান তাহলে অক্ষর বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় কোথায়

আবার অনেকেই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় কোথায়? এ বিষয়টি জানিনা। যেহেতু অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় বিশ্বের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় তাই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় সম্পর্কে জানা আমাদের জন্য অত্যন্ত জরুরী। এর সাথে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় কোথায়? এবং যারা বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য স্বপ্ন দেখেন সাধারণত তাদের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা সম্পর্কে জানতে হবে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ইংল্যান্ডের অক্সফোর্ড শহরে অবস্থিত। বিশ্ববিদ্যালয় লন্ডনের উত্তর পশ্চিমে প্রায় ৯০ কিলোমিটার দূরে অক্সফোর্ড শহরে অবস্থিত। ইংরেজি ভাষাভাষী জগতের সবচেয়ে পুরাতন বিশ্ববিদ্যালয় এটি।

ধারণা করা হয় ১১শ শতাব্দীর শেষ দিকে অথবা ১২শ শতাব্দীর প্রথমে এই বিশ্ববিদ্যালয় যাত্রা শুরু করে। এটি বর্তমানে বিশ্বের শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয়গুলোর অন্যতম হিসেবে স্বীকৃতি পেয়েছে। তাহলে আমরা জানতে পারলাম যে অক্সফোর বিশ্ববিদ্যালয় ইংল্যান্ডের অক্সফোর্ড শহরে অবস্থিত

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ

যারা পড়াশোনা করে জীবনে কিছু করতে চায় সাধারণত তারা অনেকেই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন দেখে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় করার স্বপ্ন দেখলে আপনাকে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ সম্পর্কে ধারণা রাখতে হবে। আপনাদের সুবিধার্থে আজকের এই আর্টিকেলে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ নিয়ে কিছু ধারণা দেওয়া হলো।

বাংলাদেশ সহ সকল আন্তর্জাতিক শিক্ষার্থীরা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ এর জন্য আবেদন করতে পারবে। বিভিন্ন সময়ে অক্ষর বিশ্ববিদ্যালয় থেকে স্কলারশিপ প্রদান করা হয়। আপনারা যদি তাদের ওয়েবসাইটে চোখ রাখেন তাহলেই উক্ত বিষয়টি সম্পর্কে জানতে পারবেন। এখানে উপবৃত্তি হিসেবে ১৫ হাজার ৬০৯ পাউন্ড প্রদান করা হবে। বাংলাদেশী টাকায় যার পরিমাণ প্রায় ১৭ লক্ষ ৬৯ হাজার টাকা।

রেংকিং যাই হোক না কেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় অতুলনীয়। বিশ্বের মধ্যে সেরা বিশ্ববিদ্যালয় এর স্বীকৃতি পেয়েছে অক্সফোর বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার জন্য আপনাকে অবশ্যই ইংরেজি ভাষার উপরে দক্ষ হতে হবে। ইংরেজি ভাষার উপর দক্ষ হতে না পারলে এখানে ভর্তি হওয়ার জন্য সুযোগ কখনোই পাবেন না।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ এর কিছু সুযোগ সুবিধাঃ

  • সম্পন্ন টিউশন ফি মওকুফ করা হবে।
  • উপবৃত্তি হিসেবে ১৫ হাজার ৬০৯ পাউন্ড প্রদান করা হবে। বাংলাদেশী টাকায় যার পরিমাণ প্রায় ১৭ লক্ষ ৬৯ হাজার টাকা।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাবজেক্ট

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার আবেদন করার আগে আমাদেরকে অবশ্যই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাবজেক্ট সম্পর্কে জানতে হবে। কারণ আপনি কোন সাবজেক্ট নিয়ে পড়াশোনা করবেন সেটা নির্ভর করে আপনার উপর। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা সহ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাবজেক্ট নিচে উল্লেখ করা হলো।

আরো পড়ুনঃ কোন রক্তের গ্রুপ সবচেয়ে কম পাওয়া যায়

  • শিক্ষার্থীরা সিভিল ল
  • বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন
  • পাবলিক পলিসি
  • অ্যাডভান্সড কম্পিউটার সোয়েন্স
  • আফ্রিকান স্টাডিজ
  • বায়োডাইভার্সিটি
  • কনজারভেশন এন্ড ম্যানেজমেন্ট
  • সোশ্যাল পলিসি
  • চািইনিজ স্টাডিজ
  • ডিপ্লোম্যাটিক স্টাডিজ
  • এডুকেশন
  • এনার্জি সিস্টেমস
  • এনভারনমেন্টাল চ্যাঞ্জ এন্ড ম্যানেজমেন্ট
  • সোশ্যাল ইন্টারভেনশন এন্ড পলিসি ইভালুয়েশন
  • ফিন্যান্সিয়াল ইকোনমিক্স
  • গ্লোবাল গভার্ন্যান্স এন্ড ডিপ্লোম্যাসি
  • হেলথ সায়েন্স এন্ড ইপিডেমিওলোজি
  • ইন্টারন্যাশনাল হেলথ এন্ড ট্রপিক্যাল মেডিসিন
  • ইসলামিক স্টাডিজ এন্ড হিস্টোরি
  • মাইগ্রেশন স্টাডিজ
  • সোশ্যাল সায়েন্স
  • ওয়াটার সায়েন্স

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় কি সরকারি

আমাদের অনেকের মনের ভেতরে একটি প্রশ্ন থাকে যে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় কি সরকারি? বিশেষ করে যারা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় সম্পর্কে তেমন কোন ধারণা রাখেনা সাধারণত তারা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় কি সরকারি? এ ধরনের প্রশ্ন করে থাকে। বিশ্বের সবথেকে ভালো এবং শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয় এর গুলোর মধ্যে অন্যতম হচ্ছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ইংল্যান্ডের অক্সফোর্ড শহরে অবস্থিত। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ৩৯ টি কলেজ এবং ৭ টি Permanent Private Halls এর সমন্বয়ে গঠিত। এদের প্রতিটি স্বতন্ত্রভাবে পরিচালিত হয়। সকল ছাত্রকে এদের যেকোন একটি সাথে যুক্ত থাকতে হয়। ধারণা করা হয় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ১২ শতকের প্রথম দিকে চালু হয়েছিল।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডি

অনেকেই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করতে চাই। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করার সুযোগ দিচ্ছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। বাংলাদেশসহ সকল আন্তর্জাতিক শিক্ষার্থীরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। এছাড়া শিক্ষার্থীদের প্রতি বছর ১৫ হাজার পাউন্ড দেয়া হবে যা বাংলাদেশী মুদ্রায় প্রায় ১৮ লাখ টাকা।

আরো পড়ুনঃ ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেন কে - বিশ্ববিদ্যালয় কোথায় অবস্থিত

স্নাতকোত্তরের মেয়াদ এক বছর এবং পিএইচডির ক্ষেত্রে তা ২ থেকে ৩ বছর হতে পারে। যুক্তরাজ্য এখন ইউরোপীয় ইউনিয়নের অংশ নয়। তাই সম্প্রতি আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য একটি নতুন নিয়ম চালু হয়েছে যার ফলে যুক্তরাজ্য থেকে ডিগ্রি শেষ করার পর ২ বছরের মধ্যে রেসিডেন্স পারমিট পাওয়ার সুযোগ রয়েছে।

আমাদের শেষ কথাঃ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা

পাঠকগণ আজকের এই আর্টিকেলে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডি, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় কি সরকারি? অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাবজেক্ট, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় কোথায়? অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যদি না পড়ে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন ধন্যবাদ। ২০৭৯১

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url