গরমে হাতের চামড়া উঠার কারণ

আপনি কি গরমে হাতের চামড়া উঠার কারণ সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে গরমে হাতের চামড়া উঠার কারণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই গরমে হাতের চামড়া উঠার কারণ সম্পর্কে জানতে আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
গরমে হাতের চামড়া উঠার কারণ
নিচে আপনাদের জন্য হাতের চামড়া উঠে কেন, হাতের চামড়া উঠার ক্রিম এবং গরমে হাতের চামড়া উঠার কারণ ইত্যাদি বিষয়গুলো ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই গরমে হাতের চামড়া উঠার কারণ জেনে নিতে পারবেন। তাই দেরি না করে আর্টিকেলটি পড়ে গরমে হাতের চামড়া উঠার কারণ জেনে নিন।

পেজ সূচিপত্রঃ গরমে হাতের চামড়া উঠার কারণ 

হাতের চামড়া উঠে কেন

হাতের চামড়া উঠে কেন এই নিয়ে অনেকেই দুশ্চিন্তায় থাকেন। হাতের চামড়া শীতকালে অথবা গরম কালে উঠে যায় এটা স্বাভাবিক বিষয়। তবে সারা বছরই যদি হাতের চামড়া উঠতে থাকে তাহলে সেটি আর স্বাভাবিক বিষয় থাকে না। তখন সেটাকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় কেরাটোলাইসিস এক্সফোলিয়াটিচা বলা হয়। হাতের চামড়া উঠে কেন তা জানতে হলে পরীক্ষা নিরীক্ষা করতে হবে। তবে সাধারণ যে কারণগুলি রয়েছে হাতের চামড়া উঠার জন্য সেগুলো হচ্ছে-
  • বংশগত কারণঃ- অনেকেরই হাতের চামড়া উঠে বংশগত কারণে। অর্থাৎ তার পূর্বপুরুষের হাতের চামড়া উঠতো বিধায় তার হাতেরও চামড়া উঠছে। সমস্যা যদি জিনগত বা বংশগত হয়ে থাকে তাহলে সমাধান করা কিছুটা কঠিন। তবে চিকিৎসা চালিয়ে দেখতে হবে হাতের চামড়া ওঠা সারাই কিনা।
  • পুষ্টিহীনতাঃ- অপুষ্টিজনিত কারণেও হাতের চামড়া উঠতে পারে। নিয়মিত পর্যাপ্ত প্রোটিন আমিষ যদি শরীরে প্রবেশ না করে তাহলে পুষ্টিহীনতাই ভোগে মানুষ। আর এর কারণে হাতের চামড়া উঠে যেতে পারে।
  • ত্বকের যত্ন না নেওয়াঃ- শরীরের ত্বকের যত্ন না নিলে হাত ও পায়ের চামড়া উঠে যেতে পারে। তাই হাতের চামড়া উঠার কারন হিসেবে ত্বকের যত্ন না নেওয়াও একটি মূল কারণ।

হাতের চামড়া উঠার ক্রিম

অনেকেরই গরম অথবা শীতকালে আবার অনেকেরই দেখা যায় সারা বছর হাতের চামড়া উঠতেই থাকে। তাই এই হাতের চামড়া ওঠা বন্ধ করার জন্য অথবা হাতটি সুন্দর রাখার জন্য হাতের চামড়া উঠার ক্রিম আপনারা ব্যবহার করতে পারেন। এমন কিছু ক্রিম রয়েছে যেগুলো ব্যবহার করলে আপনাদের হাতের চামড়া উঠা কমে যেতে পারে কিংবা আপনার হাতের চামড়া স্মুত রাখবে। হাতের চামড়া উঠার ক্রিম দুটো হচ্ছে TopicloS cream, Clopirox cream 1%। এই দুইটি ক্রিম আপনারা হাতের চামড়া উঠার জন্য ব্যবহার করতে পারেন।

গরমে হাতের চামড়া উঠার কারণ

অনেকের দেখা যায় গরমে হাতের চামড়া উঠে যায়। অনেকের আবার দেখা যায় সারা বছরই হাতের চামড়া উঠে। কিন্তু গরমে হাতের চামড়া উঠার কারণ আসলে কি। গরমে হাতের চামড়া উঠার কারণ অনেকেই জানতে আগ্রহী। আজকে আপনাদের সে বিষয়ে জানানো হবে যে গরমে হাতের চামড়া উঠার কারণ আসলে কি। 
গরমে হাতের চামড়া উঠার কারণ হচ্ছে শীতকালীন সময়ে মানুষ শরীরের যত্ন খুব একটা নেয় না।শীতকালে মানুষ যখন শরীরের যত্ন নেয় না তখন শরীরে অর্থাৎ হাতে পায়ে ময়লা জমা হতে পারে এবং শরীরের চামড়া পুষ্ট হয়ে যেতে পারে। আর যখন গ্রীষ্মকাল বা গরম কাল আসে তখন সেই চামড়া পাতলা হয়ে উঠে যায়। যদি শুধু গরমকালে হাতের চামড়া উঠে তাহলে এটি স্বাভাবিক হতে পারে তবে সারা বছর যদি হাতের চামড়া উঠতে থাকে তাহলে সেটিকে রোগ হিসেবে গণনা করতে হবে।

কোন ভিটামিনের অভাবে হাতের চামড়া উঠে

আমরা অনেক সময় দেখি যে আমাদের হাতের চামড়া পাতলা হয়ে উঠে যায়। কিন্তু কেন এ হাতের চামড়া উঠে যায় সে সম্পর্কে আমরা ইতিপূর্বে জেনে এসেছি। তার মধ্যে একটি কারণ ছিল অপুষ্টিজনিত কারণ। অর্থাৎ অপুষ্টিজনিত কারণে হাতের চামড়া উঠে যায়। তাহলে এখন অনেকের মনে প্রশ্ন জাগতে পারে যে কোন ভিটামিনের অভাবে হাতের চামড়া উঠে।
আমিষ, লৌহ, জিংক, ভিটামিন এ, ই এবং সি ইত্যাদি ভিটামিনের অভাবে হাতের চামড়া উঠে যায়। তাই আপনাদের যদি কারো হাতের চামড়া উঠে যায় তাহলে আপনারা বেশি বেশি  আমিষ, লৌহ, জিংক, ভিটামিন এ, ই এবং সি এগুলো খাবেন। আশা করি কোন ভিটামিনের অভাবে হাতের চামড়া উঠে তা বুঝতে পেরেছেন।

হাতের চামড়া পাতলা হওয়ার কারণ

হাতের চামড়া পাতলা হওয়ার কারণগুলোর মধ্যে একটি হচ্ছে জিনগত সমস্যা। অর্থাৎ বংশের পূর্বপুরুষের যদি কারো হাতের চামড়া পাতলা হয় তাহলে সেই সূত্র অনুযায়ী হাতের চামড়া পাতলা হতে পারে। আবার কেউ যদি পুষ্টিহীনতায় ভুগে থাকে তাহলে তার হাতের চামড়া পাতলা হয়ে থাকে। আবার অনেকের স্বাভাবিকভাবেই হাতের চামড়া পাতলা হয়ে থাকে। আশা করি হাতের চামড়া পাতলা হওয়ার কারণ কি তা জানতে পেরেছেন।

হাতের চামড়া ওঠার হোমিও ঔষধ

হাতের চামড়া ওঠার হোমিও ঔষধ হিসেবে আপনারা ব্যবহার করতে পারেন তিলের তেল, গ্লিসারিন ও গোলাপজল মিশিয়ে প্রতিদিন হাতে এবং পায়ে ব্যবহার করতে পারবেন। তাহলে দেখা যাবে এগুলো ব্যবহার করতে করতে আপনার হাতের চামড়া ওঠা বন্ধ হয়ে গেছে। শুধু তাই নয় আপনার হাতের চামড়া অত্যন্ত কোমল ও সুন্দর হয়ে যাবে। হাতের চামড়া ওঠার হোমিও ঔষধ অনেক উপকারী।

প্রিয় পাঠক, আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং গরমে হাতের চামড়া উঠার কারণ সম্পর্কে জানতে পেরেছেন। আর্টিকেলটিতে গরমে হাতের চামড়া উঠার কারণ ছাড়াও আপনারা হাতের চামড়া ওঠার হোমিও ঔষধ, হাতের চামড়া পাতলা হওয়ার কারণ এবং কোন ভিটামিনের অভাবে হাতের চামড়া উঠে ইত্যাদি বিষয়গুলো জানতে পেরেছেন। আশা করি আজকের আর্টিকেল এর তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই ধরনের গুরুত্বপূর্ণ তথ্য বেশি বেশি জানতে ও পড়তে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ। 21021.

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url