চুইঝাল কি - চুইঝাল খাওয়ার উপকারিতা

চুইঝাল কি? এ বিষয়টি সম্পর্কে অনেকে জানতে চাই। চুইঝাল হচ্ছে পিপারাসি পরিবারের সপুষ্পক লতা। আমরা অনেকেই চুইঝাল কি? এই বিষয়টি সম্পর্কে জানিনা। তাদের জন্য আজকের এই আর্টিকেলে চুইঝাল কি? সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

তাহলে চলুন দেরি না করে ঝটপট চুইঝাল কি? বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক। বিষয়টি জানতে হলে আপনাকে সম্পূর্ণ আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ চুইঝাল কি - চুইঝাল খাওয়ার উপকারিতা

চুইঝাল কি?

চুইঝাল খাওয়ার উপকারিতা সম্পর্কে জানার আগে আমাদেরকে চুইঝাল কি? এ বিষয়টি সম্পর্কে ধারণা নিতে হবে। চুইঝাল হল এক ধরনের সপুষ্পক লতা। পান এবং চুইঝাল একই পরিবারের। সাধারণত চুইঝাল গাছ দেখতে অনেকটা পানে লতার মত। চুইঝাল গাছের কান্ড এবং লতা কেটে ছোট টুকরা করে মাছ মাংস রান্নায় ব্যবহার করা হয়।

আরো পড়ুনঃ শীতকালীন রোগ সমূহ - শীতকালীন রোগ ও প্রতিকার

চুইঝাল গাছের কান্ড এবং লতা মসলা হিসেবে রান্নার কাজে ব্যবহৃত হয়। রান্নায় এর ঝাল খাবারের স্বাদ বৃদ্ধি করতে ব্যবহার করা হয়। এটি শরীরের কোন ক্ষতি করে না। সাধারণত তরকারিতে ঝাল এবং স্বাদ বৃদ্ধি করতে এটি ব্যবহার করা হয়। বাংলাদেশের দক্ষিণ পূর্ব অঞ্চলের কিছু জেলাতে এটি মসলা হিসেবে অনেক পরিচিত। আশা করি চুইঝাল কি? সে সম্পর্কে ধারণা পেয়েছেন।

চুইঝাল খাওয়ার উপকারিতা

আমরা অনেকেই এর নাম পর্যন্ত যাই না কিন্তু চুইঝাল খাওয়ার উপকারিতা রয়েছে। কারণ এতে ঔষধি গুন রয়েছে। আপনি যদি চুইঝাল খেতে চান তাহলে আপনার অবশ্যই চুইঝাল খাওয়ার উপকারিতা সম্পর্কে জানা উচিত।

চুইঝাল খাওয়ার উপকারিতা -

১। চুইঝাল খাওয়ার ফলে এটি গ্যাস্টিকের সমস্যা সমাধান করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

২। চুইঝাল খাবারের রুচি বৃদ্ধি করতে এবং ক্ষুধা মন্দা দূর করতে কার্যকর ভূমিকা পালন করে।

৩। আমাদের পাকস্থলী এবংঅন্ত্র এর প্রদাহ দূর করতে চুইঝাল এর ভূমিকা কার্যকরী।

৪। ঘুমের ঔষধ হিসেবে চুইঝাল কার্যকরী ভূমিকা পালন করে এবং শারীরিক দুর্বলতা কাটাতে সাহায্য করে।

৫। এছাড়া শরীরের ব্যথা সারাতে চুইঝাল খাওয়ার উপকারিতা রয়েছে।

৬। স্নায়বিক উত্তেজনা ও মানসিক অসুস্থতা প্রশমন করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

৭। চুইঝাল খাওয়ার ফলে হাঁচি, কাশি, হাঁপানি, রক্তস্বল্পতা দূর হয়।

৮। সন্তান জন্মদানের মায়ের শরীরের ব্যথা কমাতে কার্যকরী ভূমিকা রাখে।

চুইঝাল খাওয়ার নিয়ম

প্রতিটি খাবারের খাওয়ার একটি নিয়ম রয়েছে। চুইঝাল খাওয়ার নিয়ম সম্পর্কে জেনে আমাদের এটি খেতে হবে। তার আগে আপনাকে চুইঝাল কি? এ বিষয়ে অবশ্যই ধারণা রাখতে হবে। নিচে চুইঝাল খাওয়ার নিয়ম উল্লেখ করা হলো।

আরো পড়ুনঃ ১৭ সেপ্টেম্বর কি দিবস - ১৭ সেপ্টেম্বর শিক্ষা দিবস

চুইঝাল সাধারণত তরকারির সাথে মসলা হিসেবে ব্যবহার করা হয়। বিশেষ করে যখন মাংস রান্না করা হয় তখন মাংসের সাথে এটি ব্যবহার করা হয়ে থাকে। চুইঝাল কান্ডের ছাল ছড়িয়ে এটি ছোট ছোট পেশ করে তরকারিতে দেওয়া হয়। তরকারির ঝাল স্বাদের হয়ে থাকলেও এতে শরীরের কোন ক্ষতি হয় না।

এছাড়া বাংলাদেশের বিভিন্ন জেলাতে এটি জনপ্রিয় খাবার হিসেবে পরিচিত। চুইঝাল বিশেষ করে গরুর মাংসের সাথে খাওয়া হয়। এগুলো হলো চুইঝাল খাওয়ার নিয়ম।

চুইঝাল চাষ পদ্ধতি

চুইঝাল কি? এই বিষয়টি জানার পরে আমাদের চুইঝাল সম্পর্কে আর তেমন কোন দ্বিধা দ্বন্দ্ব থাকার কথা নয়। যেহেতু বাংলাদেশের বিভিন্ন এলাকাতে এটি খুবই জনপ্রিয় তাই অনেক চাষীরাই চুইঝাল চাষ করে থাকে। তার আগে আমাদেরকে চুইঝাল চাষ পদ্ধতি সম্পর্কে জানতে হবে। আপনাদের সুবিধার্থে চুইঝাল চাষ পদ্ধতি উল্লেখ করা হলো।

জমি এবং মাটি - চুইঝাল সাধারণত দো আঁশ এবং বেলে দোআঁশ মাটি মাটিতে ভালো জন্মে থাকে। পানির নিষ্কাশন সুবিধায় যুক্ত ও ছায়া ময় উঁচু এলাকাতে এটি চাষ করা হয়। চুইঝাল চাষ করার জন্য আলাদা কোন জমির প্রয়োজন নেই।

চারা রোপন - মাটি নির্বাচন করে এরপরে চারা রোপন করতে হবে। চুইঝাল রোপণ করার উপযুক্ত সময় রয়েছে সাধারণত বৈশাখ এবং জৈষ্ঠ মাসকে চুইঝাল লতা রোপন করার উপযুক্ত সময় হিসেবে বিবেচনা করা হয়। অঙ্গজ প্রজনন বা লতা কাটিং পদ্ধতি এর কাণ্ড বা শাখা ৫০-৭৫ সেন্টিমিটার লম্বা করে কেটে সরাসরি মাটিতে রোপণ করতে হবে।

সার ও সেচ প্রদান - চুইঝাল চাষ পদ্ধতিতে সাধারণত কোন ধরনের রাসায়নিক সার ব্যবহার করা হয় না। চুইঝাল সার এবং শেষ প্রদান করার জন্য বিভাগীয় কৃষি কর্মকর্তার পরামর্শ নেওয়া উচিত। কৃষি কর্মকর্তার ইউরিয়া, টিএসপি সার প্রয়োগ করতে হবে। শুকনো মৌসুমে পানি সেচের ব্যবস্থা করতে হয়। সপ্তাহে অন্তত একবার গোড়াই সেচ প্রদান করতে হবে।

চুইঝাল কোথায় পাওয়া যায়

চুইঝাল কোথায় পাওয়া যায়? এ ধরনের প্রশ্ন করে থাকে যারা চুইঝাল খেতে পছন্দ করে। বাংলাদেশের বিভিন্ন জেলাতে এটি খুবই সহজলভ্য। এটি পাওয়ার জন্য আমাদেরকে চুইঝাল কোথায় পাওয়া যায়? বিষয়টি সম্পর্কে আগে জানতে হবে।

আরো পড়ুনঃ মেয়েদের রাগ ভাঙ্গানোর কবিতা - মেয়েদের রাগ ভাঙ্গানোর মেসেজ

বাংলাদেশের বেশ কয়েকটি জেলা যেমন, খুলনা, যশোর, সাতক্ষীরা এবং নড়াইল চুইঝাল পাওয়া যায়। সাধারণত এই এলাকার বাজারগুলোতে এটি মসলা হিসেবে বিক্রয় করা হয়। এছাড়া এটি বাংলাদেশের যে কোন অঞ্চল থেকে অনলাইনে অর্ডার করলেই সহজে পাওয়া যাবে।

আমাদের শেষ কথাঃ চুইঝাল কি - চুইঝাল খাওয়ার উপকারিতা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে চুইঝাল কি? চুইঝাল খাওয়ার উপকারিতা, চুইঝাল কোথায় পাওয়া যায়? চুইঝাল চাষ পদ্ধতি, চুইঝাল খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনি চুইঝাল সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে উপরের বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যদি না পড়ে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন ধন্যবাদ। ২০৭৯১

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url