শোকজ কি - শোকজ নোটিশ কি

আপনি কি শোকজ কি সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে শোকজ কি, শোকজ নোটিশ কি, শোকজ লেটার ইত্যাদি বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হবে। তাই শোকজ কি জানতে হলে আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।
শোকজ কি
নিচে আপনাদের জন্য শোকজ লেটার, শোকজ নোটিশ কি, শোকজ কি এবং শোকজ করার নিয়ম ইত্যাদি বিষয়গুলো ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই শোকজ কি তা জেনে নিতে পারবেন। তাই দেরি না করে আর্টিকেলটি পড়ে শোকজ কি জেনে নিন।

পেজ সুচিপত্রঃ শোকজ কি - শোকজ নোটিশ কি 

শোকজ লেটার

শোকজ শব্দের অর্থ হচ্ছে কারণ দর্শাও। শোকজ শব্দের ইংরেজি হচ্ছে Show Cause. কোন কাজের, আচরণের, কাজে ফাকি দেওয়ার বা কাজে গাফিলতির জন্য অফিসিয়াল ব্যাখ্যা চাওয়াই হলো শোকজ লেটার। কি কারণে আপনি অফিসিয়াল নিয়ম ভঙ্গ করেছেন তার কৈফিয়ত চেয়ে আপনার কাছে অফিসসিয়ালি নোটিশ পাঠানো হচ্ছে শোকজ লেটার। আপনি অনিয়ম বা যে কোন কারণে আপনাকে অফিস থেকে এই লেটার ধরিয়ে দেওয়া হতে পারে আর এটাই হচ্ছে শোকজ লেটার।

শোকজ নোটিশ কি

শোকজ নোটিশ হচ্ছে এক ধরনের নোটিশ যা একজন কর্মচারীকে তার অফিস থেকে পাঠানো হয়।শোকজ নোটিশ এজন্য পাঠানো হয় যে কেউ যদি অফিসের নিয়ম ভঙ্গ করে, কাজে গাফিলতি করে কিংবা কাজে অনিয়ম করে এ ধরনের কাজ অব্যাহতি রাখলে অফিস থেকে সেই কর্মচারীকে শোকজ নোটিশ পাঠানো হয়।
এই শোকজ নোটিশ এজন্য পাঠানো হয় যেন কি কারনে একজন কর্মচারী অফিসের নিয়ম ভঙ্গ করে কিংবা এ ধরনের কাজ করে তার জবাব দেওয়া। এই নোটিশ পাওয়ার সাথে সাথে নোটিসের জবাব দিতে হয় যে কেন সে এ ধরনের কাজ করেছে। যদি কেউ জবাব না দেয় তাহলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয়। আশা করি শোকজ নোটিশ কি তা জানতে পেরেছেন।

শোকজ কি

শোকজ কি সে সম্পর্কে সকলের জানা উচিত। কেননা শোকজ অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। তাই চলুন জেনে নিন শোকজ কি? শোকজ শব্দের অর্থ হচ্ছে কারণ দর্শাও। শোকজ শব্দের ইংরেজি হচ্ছে Show Cause. আপনাকে আপনার অফিস কর্তৃক যখন তখন এই নোটিশটি ধরিয়ে দিতে পারে যদি আপনি অফিসের নিয়মবহির্ভূত কাজ করেন। এই শোকজের মানে হচ্ছে আপনি কেন এই ধরণের কাজ করেছেন তার কারণ বা জবাব দিন। আশা করি শোকজ কি তা জানতে পেরেছেন। 

শোকজ করার নিয়ম

শোকজ করে সাধারণত অফিসের বস বা অফিসের ক্ষমতাধারী ব্যক্তি কর্মচারিদের ওপর। এখন আপনাদের জানানো হবে শোকজ করার নিয়ম সম্পর্কে। অর্থাৎ একজন কর্মচারীর কাছে অফিস থেকে কিভাবে শোকজ লেটার পাঠানো হয় তা আপনাদের দেখাবো। অর্থাৎ একটি নমুনা শোকজ লেটার আপনারা এখন দেখতে পাবেন।
প্রেরকঃ ( যেখান থেকে পাঠানো হবে তার ঠিকানা)
প্রাপকঃ ( যাকে পাঠানো হবে তার ঠিকানা)
বিষয়ঃ বিনা অনুমতিতে কর্মস্থল ত্যাগ ও বিলম্বে আগমনের কারণ দর্শানো প্রসঙ্গে।

এতদ্বারা আপনার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, বিগত ১৪/০৩/২০২৩ ইং তারিখে আপনি নিম্ন স্বাক্ষরকারীর অনুমতি ব্যতীত কর্মস্থলে অনুপস্থিত এবং ১৪/০৩/২০২৩ ইং. হতে ০১/০৩/২০২৩ ইং তারিখ পর্যন্ত কর্মস্থলে বিনা অনুমতিতে বিলম্ব করেন যা চাকরিবিধির পরিপন্থী। আপাতত আপনার বিরুদ্ধে কোন আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না, তবে নোটিশ পাওয়ার ০৩(তিন) কার্য  দিবসের মধ্যে কারণ দর্শানোর জন্য আপনাকে নির্দেশ প্রদান করা হলো। অন্যথায় আপনার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

ব্যবস্থাপক
(উক্ত প্রতিষ্ঠানের ব্যবস্থাপক)

শোকজ এর জবাব

শোকজ লেটার পাঠালে উপযুক্ত শোকজের জবাব দিতে হয়। শোকজ এর জবাব দিতে না পারলে আইনগত ব্যবস্থা নেওয়া হয় এমনকি আপনার চাকরি কেড়ে নেওয়া হয়। তাই শোকজ লেটার পাঠালে সময়মতো শোকজ এর জবাব দিতে হয়। চলুন এখন আপনাদের দেখিয়ে দিই কিভাবে আপনারা শোকজ এর জবাব দিবেন।
মাননীয় ব্যবস্থাপক,
বিষয় : কারণ দর্শানো  নোটিশের জবাব প্রসঙ্গে
জনাব,
যথাবিহীত সম্মান পূর্বক কর্তৃপক্ষের অবগতির জন্য আমি এই মর্মে প্রত্যয়ন করিতেছি যে, আমি গত ১৪/০৩/২০২৩ ইং. হতে ০১/০৩/২০২৩ ইং পর্যন্ত ( যে কারণে কর্মস্থলে অনুপস্থিত ছিলে সেই কারণগুলো দিবেন সুন্দর করে)।

পরিশেষে আমি বলতে চাই যে, উল্লেখিত বিশেষ কারণগুলোর জন্য আমি বিনা অনুমতিতে কর্মস্থলে অনুপস্থিত ছিলাম। আমার উক্ত কারণগুলো বিবেচনায় নিয়ে দেখলে অনেক উপকৃত হতাম।
নিবেদক,
আপনার নাম
আপনার অবস্থান (অফিসের)

শোকজ meaning in english

শোকজ meaning in english আপনারা অনেকেই জানতে চান। তাই এখন আপনাদের শোকজ meaning in english জানানো হবে।শোকজ meaning in english - Show cause is a legal term that refers to a notice or order issued by a court, an administrative agency, or an employer, requiring the recipient to explain or justify their actions, decisions, or behavior that is under question or scrutiny. The show cause notice or order generally outlines the specific allegations against the recipient and asks them to provide a written response explaining why they should not be held accountable for the alleged wrongdoing.

In legal proceedings, a show cause order can be issued by a court when a party fails to comply with a court order, or when a party's conduct or behavior is deemed to be in contempt of court. In employment situations, a show cause notice can be issued by an employer when an employee's actions or behavior is in violation of company policies or standards.

Responding to a show cause notice is crucial, as failure to respond or provide a satisfactory explanation can result in serious consequences, such as fines, penalties, suspension, termination of employment, or even legal action.

শোকজ কারণ দর্শানোর নোটিশ

শোকজ শব্দের অর্থ হচ্ছে কারণ দর্শাও। শোকজ শব্দের ইংরেজি হচ্ছে Show Cause. আপনাকে আপনার অফিস কর্তৃক যখন তখন এই নোটিশটি ধরিয়ে দিতে পারে যদি আপনি অফিসের নিয়মবহির্ভূত কাজ করেন। এটাই হচ্ছে শোকজ কারণ দর্শানোর নোটিশ। আশা করি শোকজ কারণ দর্শানোর নোটিশ সম্পর্কে জানতে পেরেছেন।

প্রিয় পাঠক, আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং শোকজ কি জানতে পেরেছেন। আর্টিকেলটি পড়ে শোকজ কি ছাড়াও আরো জানতে পেরেছেন শোকজ কারণ দর্শানোর নোটিশ, শোকজ meaning in english, শোকজ এর জবাব এবং শোকজ করার নিয়ম ইত্যাদি সম্পর্কে। আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এধরণের তথ্য বেশি বেশি জানতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ। 21021

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url