স্পিচ থেরাপি কোথায় পাওয়া যায়

আপনারা কি স্পিচ থেরাপি কোথায় পাওয়া যায় সে সম্পর্কে জানতে চান? তাহলে আমাদের আজকের এই পোস্টটি আপনাদের জন্য। আজকে আমরা আলোচনা করব কম খরচে কোথায় স্পিচ থেরাপি কোথায় পাওয়া যায় সে সম্পর্কে। যে সকল বাচ্চার কথা বলতে সমস্যা হয় অর্থাৎ কথা বলতে পারেনা সাধারণত তাদের স্পিচ থেরাপি দেয়া হয়ে থাকে। সেই থেরাপি নিয়ে আমরা আজকে কথা বলব।
তাহলে চলুন দেরি না করে জেনে নেই, স্পিচ থেরাপি কোথায় পাওয়া যায় সে সম্পর্কে।

সূচিপত্রঃ স্পিচ থেরাপি কোথায় পাওয়া যায়

স্পিচ থেরাপি কোথায় পাওয়া যায়

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় এ ইপনা সেন্টারের বাইরে এবং মিরপুর ১৪ তে সিআরপি রয়েছে সেখানে স্থির থেরাপি দেয়া হয়ে থাকে। এছাড়াও প্রয়াস নামক ঢাকা সেনানিবাসে একটা বিশেষায়িত স্কুল রয়েছে, স্পিচ থেরাপি সেখানে দেয়া হয়ে থাকে। তাছাড়া গুলশানে অনেকগুলো ব্যয়বহুল ইনার সার্কেল আছে সেগুলোতেও থেরাপি পাওয়া যায়। তাছাড়া অনেক অনেক সেন্টার বেসরকারিভাবে রয়েছে যেগুলোতে থেরাপি দিয়ে দেয়া হয়। 

আরো পড়ুনঃ হাত পা ঠান্ডা হয়ে যায় কেন - জ্বর হলে হাত পা ঠান্ডা হয় কেন

তবে এক্ষেত্রে থেরাপি দেয়ার আগে বাচ্চার এসেসমেন্ট টা অনেক গুরুত্বপূর্ণ। কোন পর্যায়ে বাচ্চার সমস্যা রয়েছে তার উপরেই নির্ভর করবে থেরাপি। স্পিচ থেরাপি কোথায় পাওয়া যায় এ বিষয়ে যাদের ধারণা ছিল না আশা করি তারা বুঝতে পেরেছেন।

স্পিচ থেরাপি মানে কি

স্পিচ থেরাপি হচ্ছে ভাষা, বক্তৃতা ও গিলে ফেলার সাথে সম্পর্কিত ব্যাধি এবং সমস্যার কারণে চিকিৎসা করা হয়ে থাকে। স্পিচ থেরাপি সরবরাহ করা হয় স্পিচ ল্যাঙ্গুয়েজ প্যাথলজিস্ট এর মাধ্যমে, স্পিচ থেরাপিস্ট নামেও যারা পরিচিত। বিভিন্ন স্পিচ থেরাপি কৌশল যোগাযোগের উন্নতি তে সাহায্য করে থাকে। লোকেরা তাদের কণ্ঠস্বর সঠিকভাবে ব্যবহার করার জন্য স্পিচ থেরাপি এবং দেশীকে সাহায্য করে সঠিক ধরনের শব্দ করার জন্য।

মানুষের ভাষা বোঝার ক্ষেত্রেও স্পিচ থেরাপি সাহায্য করে থাকে এবং মস্তিষ্কে স্ট্রোক বা আঘাত (রক্ত সরবরাহ বাধা দেয়ার ক্ষেত্রে মস্তিষ্কের ক্ষতি) আবার পরে কিভাবে ভালোভাবে গিলতে পারা যায় সেটা শেখাতে পারে। প্রাপ্তবয়স্ক কিংবা শৈশব যেকোনো বয়সের ই প্রয়োজন হতে পারে স্পিচ থেরাপির।

স্পিচ থেরাপি কি

স্পিচ থেরাপি হল সেটা যা স্পিচ এবং ল্যাঙ্গুয়েজ থেরাপি নামে পরিচিত আছে। বক্তৃতা, ভাষা এবং গিলতে না পারার সমস্যাগুলোর জন্য যে চিকিৎসা করা হয় তাই স্পিচ থেরাপি। যে স্পিচ থেরাপি প্রদান করে তাকে স্পিচ থেরাপিস্ট কিংবা স্পিচ ল্যাঙ্গুয়েজ প্যাথলজিস্ট বলা হয়ে থাকে। স্পিচ থেরাপি হচ্ছে এমন একটা প্রক্রিয়া যার মাধ্যমে প্রাপ্তবয়স্ক এবং শিশুদের কথা বলার অসুবিধা কাটিয়ে ওঠার জন্য সাহায্য করে থাকে। বক্তৃতা করতে সাহায্য করে এমন এক ধরনের পেশীগুলোর ব্যায়াম এটা। একটা মানুষ কথা বলার চেষ্টা করলে তার মুখ দিয়ে শব্দ বের হয়ে আসে।

আরো পড়ুনঃ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা

কিছু কিছু শিশু কথা বলতে ও ইতস্তত বোধ করে। কেউ আবার কথা বলতে পারে না বা পারছে না। এ ধরনের শিশুদের কথা বলার ধরন সম্পর্কে স্পিচ থেরাপির মাধ্যমে শেখানো হয়ে থাকে। আবার কিছু কিছু প্রাপ্তবয়স্ক লোক আঘাত, স্টক কিংবা কিছু রোগের কারণে ও কথা বলতে অক্ষম হয়। এই স্পিচ থেরাপি তাদেরকে কথা বলার সাহায্য করে থাকে। স্পিচ থেরাপি হচ্ছে শিশুদের শারীরিক, স্নায়বিক (মস্তিষ্ক সংক্রান্ত) এবং মানসিক সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে থাকেন। এ ধরনের শিশুদের সাহায্য করার জন্য পেডিয়াট্রিক স্পিচ থেরাপিস্ট নিউরোলজিস্টদের সাথে একসঙ্গে কাজ করে।

কিভাবে স্পিচ থেরাপি করা হয়

স্পিচ থেরাপি কোথায় পাওয়া যায় এবং কিভাবে স্পিচ থেরাপি করা হয় তা নির্ভর করে রোগী প্রাপ্তবয়স্ক নাকি শিশু সেটার ওপর। শিশুদের ক্ষেত্রে স্পিচ থেরাপি আলাদা ভাবে দেয়া হয়ে থাকে। এবং বয়স্ক ব্যক্তিদের জন্য আলাদা ভাবে স্পিচ থেরাপি দেয়া হয়। কেননা থেরাপি সহ্য করার জন্য কার কতটুকু প্রয়োজন সেই হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। শিশুদের কথা বলতে না পারার বিষয়ে স্পিচ থেরাপি ব্যবহার করা হয়ে থাকে। আবার বড়দের বিভিন্ন রোগ যেমন স্টক, আঘাত কিংবা অন্য কিছুর জন্য স্পিচ থেরাপি দেয়। আজকের পোস্টে আমরা জানবো স্পিচ থেরাপি কোথায় পাওয়া যায়। প্রাপ্তবয়স্কদের জন্য স্পিচ থেরাপি এবং শিশুদের জন্য স্পিচ থেরাপির ব্যবহার।

শিশুদের জন্য স্পিচ থেরাপি

  • স্পিচ থেরাপিস্ট এমন উপায় গুলো সরবরাহ করে থাকে যেন বাড়িতে পিতা-মাতা বা সন্তানের যত্নশীল থেরাপি শেখাতে পারে।
  • শিশুকে সঠিক শব্দগুলো একটা খেলাধুলা পূর্ন এবং মজাদার উপায়ে বয়স অনুযায়ী শেখানো হয়ে থাকে।
  • শিশুর সাথে স্পিচ থেরাপিস্ট বন্ধুত্বপূর্ণ ভাবে যোগাযোগ করে থাকেন এবং বই ও ছবি ব্যবহার করে ভাষা বিকাশে সাহায্য করে থাকে।
  • স্পিচ থেরাপি শিশুদের জন্য ছোট একটা গ্রুপে বা পৃথকভাবে করা যেতে পারে।
  • ডিসঅর্ডারের ধরন এবং শিশুর বয়সের ওপর স্পিচ নির্ভর করে থাকে।
  • শিশুদের স্পিচ থেরাপি প্রদানে পেডিয়াট্রিক স্পিচ থেরাপিস্ট বিশেষজ্ঞ।

বয়স্কদের জন্য স্পিচ থেরাপি

  • স্পিচ থেরাপির মাঝে একটা চিকিৎসা বা আঘাত সংক্রান্ত ব্যাধির ক্ষেত্রে গিলে ফেলার প্রশিক্ষণ ও অন্তর্ভুক্ত থেকে থাকে যা গিলানোর ফাংশন কে ব্যক্তিগতভাবে প্রভাবিত করে থাকে।
  • ফ্ল্যাশ কার্ড, ওয়ার্কবুক এবং মোবাইল অ্যাপস ব্যবহার এর মাধ্যমে স্পিচ থেরাপির অনুশীলন বাড়িতে করা যেতে পারে।
  • রোগীকে সামাজিক মিথস্ক্রিয়ায় সাহায্য করার জন্য তার কথোপকথন দক্ষতা উন্নত করতে সাহায্য করা হয়ে থাকে।
  • মুখের পেশীর শক্তি বৃদ্ধিতে সাহায্য করার জন্য কিছু ব্যায়াম শিখানো যেতে পারে।
  • শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম অনুরধন ব্যাধি সমাধানের জন্য শেখানো যেতে পারে।

শেষ কথাঃ স্পিচ থেরাপি কোথায় পাওয়া যায়

স্পিচ থেরাপি কোথায় পাওয়া যায় বয়স্কদের জন্য স্পিচ থেরাপি শিশুদের জন্য স্পিচ থেরাপি সম্পর্কে জানতে হলে আমাদের পুরো পোষ্টটি ভালোভাবে পড়ুন, আশা করি সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন। স্পিচ থেরাপি কোথায় পাওয়া যায় সে সম্পর্কে সবার আগে জানতে হলে আমাদের সাথেই থাকুন।

আজ আর নয়, স্পিচ থেরাপি কোথায় পাওয়া যায় সে সম্পর্কে আপনার কোন কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আশা করি আমরা আপনার উত্তরটি দিয়ে দেবো। তাহলে আমাদের আজকের এই স্পিচ থেরাপি কোথায় পাওয়া যায় সে সম্পর্কে পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আপনার ফেসবুক ইন্সটাগ্রাম প্রোফাইলে আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন। ধন্যবাদ। ২৩৭৬৬

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url