১৭ সেপ্টেম্বর কি দিবস - ১৭ সেপ্টেম্বর শিক্ষা দিবস

আপনি কি ১৭ সেপ্টেম্বর কি দিবস সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে ১৭ সেপ্টেম্বর কি দিবস সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই ১৭ সেপ্টেম্বর কি দিবস সম্পর্কে জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
১৭ সেপ্টেম্বর কি দিবস
নিজে আপনাদের জন্য ১৭ সেপ্টেম্বর ২০২৩, ১৭ সেপ্টেম্বর দিবস এবং ১৭ সেপ্টেম্বর কি দিবস ইত্যাদি আরও অনেক বিষয়গুলো ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই ১৭ সেপ্টেম্বর কি দিবস তা জেনে নিতে পারবেন। তাই দেরি না করে আর্টিকেলটি পড়ে ১৭ সেপ্টেম্বর কি দিবস তা জেনে নিন।

পেজ সূচিপত্রঃ১৭ সেপ্টেম্বর কি দিবস - ১৭ সেপ্টেম্বর শিক্ষা দিবস

১৭ সেপ্টেম্বর ২০২৩

এখন আপনারা যে বিষয় সম্পর্কে জানতে চলেছেন তা হচ্ছে ১৭ সেপ্টেম্বর ২০২৩ আসলে কি দিবস সে সম্পর্কে। আপনি যদি বাংলাদেশের একজন সুনাগরিক হয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই এই বিষয়ে জানা উচিত যে ১৭ সেপ্টেম্বর ২০২৩ আসলে কি বা দিনটা কি দিবস। তাহলে চলুন জেনে নিন ১৭ সেপ্টেম্বর ২০২৩ সম্পর্কে।
১৭ সেপ্টেম্বর ২০২৩ দিনটি শিক্ষা দিবস হিসেবে আমাদের দেশে পালিত হবে। প্রতিবছরের মতো এই বছরেও অর্থাৎ ২০২৩ সালে ১৭ই সেপ্টেম্বর কে কেন্দ্র করে বিভিন্ন আনুষ্ঠানিকতার মাধ্যমে এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে শিক্ষা দিবস হিসেবে পালন করা হবে। কেননা ১৯৬২ সালের পর থেকে ১৭ই সেপ্টেম্বর কে শিক্ষা দিবস হিসেবে পালন করা হয়ে আসছে।

১৭ সেপ্টেম্বর দিবস

ঘটে যাওয়া কোন ঘটনাকে কেন্দ্র করে একটি নির্দিষ্ট দিনে সেই ঘটনাকে স্মরণ করার জন্য বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবস পালন করা হয়। আপনারা অনেকে জানতে চাচ্ছেন যে ১৭ সেপ্টেম্বর দিবস কি দিবস বা ১৭ সেপ্টেম্বর দিবস সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন। আজকের এই আর্টিকেলটি আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকেন তাহলে আপনার অবশ্যই বুঝে যাওয়ার কথা যে ১৭ সেপ্টেম্বর দিবস কেন পালন করা হয় এবং ১৭ সেপ্টেম্বর কি দিবস সে সম্পর্কে।

১৭ সেপ্টেম্বর কি দিবস

বাংলাদেশের একজন সুনাগরিক হিসেবে আপনাকে বাংলাদেশ সম্পর্কে জানতে হবে। বাংলাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্যগুলো আপনাকে জানতে হবে। তাহলে আপনি একজন বাংলাদেশের সুনাগরিক হতে পারবেন। আর একটা দেশের নাগরিক হিসেবে সে দেশের গুরুত্বপূর্ণ তথ্যগুলো আপনার জানা জরুরী। সে রকমই গুরুত্বপূর্ণ একটি বিষয় হচ্ছে দিবস। বাংলাদেশে কোন দিন কোন প্রেক্ষিতে কি দিবস পালিত হয় সে সম্পর্কে আপনার ধারণা থাকা উচিত। তাই ১৭ সেপ্টেম্বর কি দিবস তা এখনই জেনে নিন।
বাংলাদেশে অনেক দিবস রয়েছে। তার মধ্যে অন্যতম একটি দিবস হচ্ছে শিক্ষা দিবস। প্রতিবছর এই শিক্ষা দিবস পালন করা হয়ে থাকে ১৭ই সেপ্টেম্বর। প্রতিবছরের ন্যায় এবারও অর্থাৎ ২০২৩ সালেও শিক্ষা দিবস পালিত হবে। শিক্ষা দিবস সম্পর্কে একটু বিস্তারিত জানতে নিচের ১৭ সেপ্টেম্বর শিক্ষা দিবস সেকশনটি ভালো করে পড়ুন।

১৭ সেপ্টেম্বর শিক্ষা দিবস

প্রতিটি দিবসের পেছনে কোন না কোন কারণ রয়েছে। প্রতিটি দিবসের পিছনে রয়েছে কিছু ইতিহাস।আমাদের দেশে ১৭ই সেপ্টেম্বর শিক্ষা দিবস হিসেবে পালিত হয়। প্রতিবছর বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিকতার সাথে ১৭ই সেপ্টেম্বরকে শিক্ষা দিবস হিসেবে পালন করা হয়। এই দিনটিকে শিক্ষা দিবস হিসেবে পালন করার পেছনে রয়েছে কিছু কারণ। 
অতীতে পাকিস্তান আর বাংলাদেশ দুটি দেশ ছিল যুক্ত। সেই সময় বাংলাদেশ অংশটি ছিল পূর্ব পাকিস্তান নামে পরিচিত আর পাকিস্তান ছিল পশ্চিম পাকিস্তান নামে পরিচিত। সেকালে সকল ক্ষমতা পশ্চিম পাকিস্তানেরদের হাতে ছিল। তারা চাইতো না পূর্ব পাকিস্তানের উন্নতি হোক। তারা চাইতো না বাঙালিরা উচ্চ শিক্ষিত হোক। সে কারণে তারা শিক্ষা সংক্রান্ত কিছু নীতি প্রণয়ন করে পাকিস্তানিরা অর্থাৎ বাঙালিরা মেনে নেননি। পরবর্তীতে এই শিক্ষানীতির বিরুদ্ধে আন্দোলন করতে যেয়ে পূর্ব পাকিস্তানের বেশ কিছু শিক্ষার্থীরা প্রাণ হারায়। এ সকল বিষয়ে বিস্তারিত জেনে নিন নিচের ১৭ সেপ্টেম্বর ১৯৬২ সেকশনটিতে।

১৭ সেপ্টেম্বর ১৯৬২

১৭ সেপ্টেম্বর ১৯৬২ এই দিনে পাকিস্তানি শাসন ও শিক্ষা সংকোচন নীতির বিরুদ্ধে আন্দোলন করতে যেয়ে প্রাণ হারায় বেশ কয়েকজন তাদের মধ্যে রয়েছে শহীদ হন ওয়াজিউল্লাহ, গোলাম মোস্তফা, বাবুলসহ নাম না-জানা অনেকেই। আসলে তাদের স্মরণেই প্রতিবছর ১৭ সেপ্টেম্বর আমাদের দেশে শিক্ষা দিবস পালন করা হয়ে থাকে। আশা করি ১৭ সেপ্টেম্বর কি দিবস এবং কেন এই দিবস পালন করা হয় তা আপনারা জানতে পেরেছেন।

প্রিয় পাঠক আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং ১৭ সেপ্টেম্বর কি দিবস তা জানতে পেরেছেন। আর্টিকেলটিতে ১৭ সেপ্টেম্বর কি দিবস ছাড়াও অনেক বিষয় যেমন ১৭ সেপ্টেম্বর ১৯৬২,১৭ সেপ্টেম্বর শিক্ষা দিবস এবং ১৭ সেপ্টেম্বর ২০২৩ ইত্যাদি জানতে পেরেছেন। আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এধরণের গুরুত্বপূর্ণ তথ্য বেশি বেশি জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ।21021.

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url