ধান বীজ শোধন পদ্ধতি - ধান বীজ শোধন ঔষধ

আসসালামু আলাইকুম! আপনি কি বীজ শোধন কী ও ধান বীজ শোধন পদ্ধতি এবং ধান বীজ শোধন ঔষধ সম্পর্কে জানতে চান? এই পোস্টে ধান বীজ শোধন পদ্ধতি ও ধান বীজ শোধন ঔষধ সম্পর্কে জানতে পারবেন। তাই ধান বীজ শোধন পদ্ধতি ও ধান বীজ শোধন ঔষধ সম্পর্কে জানতে পোস্টটি পড়ুন। 

এছাড়াও আরো জানতে পারবেন বীজ শোধন যন্ত্র ও বীজ শোধনের প্রধান উদ্দেশ্য কোনটি তা নিয়ে বিস্তারিত। তো যারা ধান বীজ শোধন পদ্ধতি এবং ধান বীজ শোধন ঔষধ সহ অন্যান্য বিষয়ে জানতে চান তাদের জন্য পোস্টটি গুরুত্বপূর্ণ। এই পোস্ট টি মনোযোগ সহকারে পড়লে আপনি ধান বীজ শোধন পদ্ধতি এবং ধান বীজ শোধন ঔষধ সম্পর্কে ধারণা পাবেন। তো চলুন ধান ধান বীজ শোধন পদ্ধতি এবং ধান বীজ শোধন ঔষধ সহ অন্যান্য বিষয়ে জেনে নিই।

সূচিপত্র: ধান বীজ শোধন পদ্ধতি - ধান বীজ শোধন ঔষধ

বীজ শোধন কী

একটি জমিতে কোনো কিছু সফল ভাবে চাষ করার জন্য প্রথম কাজ হলো বীজ বপন। কেননা বীজ ছাড়া আমরা কখনো কোনো কিছু চাষ বা ফলন করতে পারবো না। তাই উপযুক্ত জমি নির্বাচন করে বীজ বপন করতে হবে। এর পরে ধাপে ধাপে অনেক কাজ রয়েছে। এর মধ্যে একটি হলো বীজ শোধন। এখন আপনি হয়তো ভাবছেন বীজ শোধন কি? বীজ শোধন কী তা এই পাঠেই জানতে পারবেন। 
বীজ শোধন হলো বীজের মধ্যে কিংবা বাইরে যেসব অতি ক্ষুদ্র জীবাণু থাকে তা হতে রক্ষা করা রাসায়নিক প্রক্রিয়া। এর ফলে বীজ পোকা মাকড় এর হাত থেকে রক্ষা পায়। ফলে ফলনে কোনো সমস্যা হয়না ও ফলনও বৃদ্ধি পায়। কেননা বীজ শোধন না করলে বীজে নানান পোকা মাকড়ের আক্রমণ হয় ও বীজ নষ্ট হয়। এর পাশাপাশি ধান বীজ শোধন পদ্ধতি ও ধান বীজ শোধন ঔষধ সম্পর্কে জেনে রাখা উচিত। তাই ধান বীজ শোধন পদ্ধতি ও ধান বীজ শোধন ঔষধ সম্পর্কে জানতে নিচের পাঠটি পড়ুন। 

বীজ শোধন যন্ত্র

বীজ শোধন কয়েকটা প্রক্রিয়া রয়েছে যার মাধ্যমে বীজ খুব সহজেই শোধন করা যায়। তবে সুবিধার জন্য বীজ কে যন্ত্রের মাধ্যমেও শোধন করতে পারেন। এতে বাড়তি কোনো ঝামেলা নেই তেমন। আপনি বীজ শোধন যন্ত্র এর মাধ্যমে সঠিক নিয়মানুযায়ী এটি করতে পারবেন। এতে যেমন সময়ও কম লাগে তেমনি বাড়তি কোনো ঝামেলা থাকে না। ফলে অতি কম সময়ে বীজ শোধন যন্ত্র ব্যবহার করে করতে পারবেন। 

ধান বীজ শোধন পদ্ধতি - ধান বীজ শোধন ঔষধ

ধান বীজ শোধন পদ্ধতি জেনে রাখা কতটা গুরুত্বপূর্ণ শুধুমাত্র তারাই জানে যারা ধান ফসল ফলায়। এই প্যারায় আমরা ধান বীজ শোধন পদ্ধতি ও ধান বীজ শোধন ঔষধ নিয়ে জানবো। তাই আপনি যদি না জেনে থাকেন যে ধান বীজ শোধন পদ্ধতি ও ধান বীজ শোধন ঔষধ সম্পর্কে তাহলে এই পাঠটি আপনার জন্য। তো চলুন দেখে নিই ধান বীজ শোধন পদ্ধতি ও ধান বীজ শোধন ঔষধ সম্পর্কে।
প্রথমে আপনার বীজের পরিমাণ অনুযায়ী পানি নিয়ে বীজ গুলো মিশিয়ে লবণ দিন। এগুলো ভালো ভাবে মিশান। মিশানো হয়ে এলে দেখবেন ভালো ভালো বীজ গুলো নুচে থাকবে ও যে গুলো ফাপা বা নষ্ট তা উপরে ভেসে ওঠবে। এর পরে আলাদা করে কয়েকবার ধুয়ে নিন। বীজ শোধন করার জন্য 10 গ্রাম বোভিস্টিন ও 2.5 গ্রাম পোসামাইসিন  বা 1 গ্রাম স্ট্রেপটোসাইক্লিন 10 লিটার পানিতে মিশিয়ে একটি সমাধান তৈরি করুন। সেখানে ভালো বীজ গুলো ২০ কেজি বীজের জন্য ২৫ কেজি দ্রবণে ২৪ ঘন্টা মিশিয়ে রাখুন। এভাবে বীজ শোধন করতে পারবেন। এছাড়া বীজ শোধনের প্রধান উদ্দেশ্য কোনটি তা জানতে পরবর্তী অংশটি পড়ুন 

বীজ শোধনের প্রধান উদ্দেশ্য কোনটি

বীজ শোধন কি তা আমরা ইতিমধ্যে জেনেছি। কিন্তু আপনার মনে হয়তে প্রশ্ন আসতে পারে বীজ শোধনের প্রধান উদ্দেশ্য কোনটি বা কেন এটি করা হয়? বীজ শোধন এর প্রধান উদ্দেশ্য হলো ভালো ফলন। কেননা বীজ নষ্ট হলে তার থেকে ফলন হয় না। ফলে অনেক ফসল নষ্ট হয়ে যায়। তাই এর আগে যদি বীজ শোধন করা হয় তাহলে বীজ গুলো পোকা মাকড়ের আক্রমণ থেকে বাঁচে ও ফলনও ভালো হয়। তাই এটি করা হয়। ফলে লোকসান এর হাত থেকেও রক্ষা পাওয়া যায়।

ধান বীজ শোধন পদ্ধতি - ধান বীজ শোধন ঔষধ: শেষকথা

একজন কৃষকের উদ্দেশ্য থাকে ফসল চাষ করে ভালো উৎপাদন করা। তাই এই উদ্দেশ্য কে সঠিক ভাবে পূরণ করার জন্য গুরুত্বপূর্ণ কাজ হলো বীজ শোধন করা। যার মাধ্যমে নানান ক্ষতি হতে বাঁচা যায়৷ আজকের পোস্টে বীজ শোধন কী ও ধান বীজ শোধন পদ্ধতি ও বীজ শোধন যন্ত্র সহ নানান বিষয়ে আলোচনা করা হয়েছে। পোস্ট টি ভালো ভাবে পড়লে এসব বিষয়ে ধারণা হয়ে যাবে। 
আশা করি আজকের পোস্ট টি আপনাদের কাছে ভালো লেগেছে। পোস্ট টি পড়ে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না। প্রতিদিন এমন ভালো ভালো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন৷ এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 18801
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url